Bengali Alphabet Chart [PDF] with Pictures

Bengali Alphabet Chart [PDF] with Pictures (বাংলা বর্ণমালা) Download free Bangla Alphabet Chart Printable PDF. Nowadays, there are total of 50 Bengali letters.

The Bengali Alphabets is also knowns as Bengali Barnamala(বাংলা বর্ণমালা). In Bengali alphabets there a number of symbols called Barna (বর্ণ). It is divided in into categories  1. Vowels (স্বরবর্ণ) 2. Consonants (ব্যঞ্জনবর্ণ).

Number of Barna

  • স্বরবর্ণ – ১১টি
  • ব্যঞ্জনবর্ণ – ৩৯ টি

1. Vowels (স্বরবর্ণ)

  • বাংলা স্বরবর্ণ হচ্ছে বাংলা ভাষার এমন কিছু লিখিতরূপ যারা ব্যঞ্জন বর্ণের সাহায্য ছাড়াই নিজে নিজে উচ্চারিত হতে পারে ।
  • আন্তর্জাতিক ৭ টি মৌলিক (ই এ অ্যা আ অ ও এবং উ) স্বরবর্ণের ৬ টি (অ্যা বাদে যদিও বাংলা ভাষার কথ্য ও লেখ্য কথা ও লেখাদিতে উপস্থিত বিশ্বের প্রতিটি ভাষাতেই এধরনের কিছু বর্ণ রয়েছে। বাংলা ভাষায় স্বরবর্ণের সংখ্যা মোট ১১টি। 
  • যেসব বাংলা বর্ণ উচ্চারিত হওয়ার সময় মুখগহ্বরের কোথাও বাধাপ্রাপ্ত হয় না, তাদের বলা হয় বাংলা স্বরবর্ণ। স্বরবর্ণগুলো উচ্চারিত হতে অন্য বর্ণের সাহায্যের প্রয়োজন হয় না; বরং এরা অন্যান্য বর্ণকে (মূলতঃ ব্যঞ্জনবর্ণকে) উচ্চারিত হতে সাহায্য করে থাকে।
Vowels (স্বরবর্ণ) Chart
This Chart showing Bengali Sarabarna Barnamala
হল বাংলা বর্ণমালার নবম স্বরবর্ণ এবং নবম বর্ণ। এর পূর্ববর্তী বর্ণ হল এবং পরবর্তী বর্ণ হল । বাংলা বর্ণমালায় এই বর্ণটির উল্লেখ বহুল প্রচলিত হলেও বাংলা শব্দের বানানে এর কোন ব্যবহার নেই।

2. Consonants (ব্যঞ্জনবর্ণ)

  • ব্যঞ্জনবর্ণহচ্ছে এমন কিছু বর্ণ যারা অন্য কোনো বর্ণের সাহায্য ছাড়া নিজে নিজে উচ্চারিত হতে পারে না।বিশ্বের প্রতিটি ভাষায় এধরনের কিছু বর্ণ রয়েছে। বাংলা ভাষায় ব্যঞ্জনবর্ণের সংখ্যা মোট ৩৯টি।
  • যেসব বর্ণ উচ্চারিত হওয়ার সময় মুখগহ্বরের কোথাও না-কোথাও বাধাপ্রাপ্ত হয় তাদের বলা হয় ব্যঞ্জনবর্ণ। ব্যঞ্জনবর্ণগুলো উচ্চারিত হতে অন্য বর্ণের সাহায্যের প্রয়োজন হয়; এরা অন্যান্য বর্ণের সাহায্যে (মূলতঃ স্বরবর্ণের) উচ্চারিত হয়ে থাকে।
 Consonants (ব্যঞ্জনবর্ণ) Chart
Bengali Barnamala Banjonborno Chart

বাংলায় কি দুটি আছে ?

  • পূর্বে “ব” দিয়ে দুটি বর্ণ বুঝানো হতো। একটিকে বলা হতো “বর্গীয় ব” (“প”, “ফ”-এর পর যে “ব”) ও অপরটি “অন্তঃস্থ ব” (এই “ব”) নামে পরিচিত ছিল। “অন্তঃস্থ ব”-এর আসল ধ্বনি ছিল সংস্কৃতে ঘোষ ওষ্ঠ্য অন্তঃস্থধ্বনি যা নির্দিষ্টভাবে ঘোষ কন্ঠৌষ্ঠ্য অন্তঃস্থধ্বনি /w/ (ইংরেজি ‘ডাবল ইউ’-র উচ্চারণ) অথবা ঘোষ দন্তৌষ্ঠ্য অন্তঃস্থধ্বনি /ʋ/ (ইংরেজি ‘ভি’-এর খুব কাছাকাছি উচ্চারণ) হতো। বাংলায় এর ধ্বনি মুলত প্রথমটাই হতো। কালক্রমে তা হারিয়ে যায় ও “অন্তঃস্থ ব”-এর উচ্চারণ “বর্গীয় ব”-এর ন্যায় (ঘোষ ওষ্ঠ্য স্পর্শধ্বনি, /b/) হয়ে যায়। তার ওপর আবার দুই বর্ণ একই অক্ষর দিয়ে বুঝানো হতো (অসমীয়া বর্ণমালায় “অন্তঃস্থ ব”-কে “ৱ” দিয়ে বুঝানো হয় এবং এর আসল ধ্বনি এখনও বিদ্যমান)। এসব কারণে সাম্প্রতিক দুই “ব”-কে একই অক্ষর অর্থাৎ যেটা “বর্গীয় ব” ছিল সেটা হিসেবে চিহ্নিত করে দেয়া হয়। যদিও বফলার মাধ্যমে “অন্তঃস্থ ব”-এর উপস্থিতি এখনও লক্ষণীয়।

3 thoughts on “Bengali Alphabet Chart [PDF] with Pictures”

Leave a Comment